HomeSuccess Storiesস্বামীর মৃত্যুর পর ভেঙে না পড়ে দেশের ২০ তম ধনী ব্যক্তি হয়ে...

স্বামীর মৃত্যুর পর ভেঙে না পড়ে দেশের ২০ তম ধনী ব্যক্তি হয়ে উঠেছেন এই মহিলা! শক্ত হাতে ব্যবসা সামলে আজ ৪০ হাজার কোটির মালকিন তিনি

ছেলেদের সাথে টেক্কা দিয়ে আজ মেয়েরাও চলছে। এই যুগ সমানাধিকারের যুগ। কেউ এই যুগে পিছিয়ে নেই। ছেলেমেয়ে সব সমান সমান এই যুগে। আজ এমন এক মহিলার কথা বলবো, যিনি একজন সফল ব্যবসায়ী, বহু পুরুষের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জিতেছেন তিনি, ভারতের সবচেয়ে ধনী মহিলার খেতাব‌ও পেয়েছেন আর হয়ে উঠেছেন সমগ্র নারীজাতির কাছে অনুপ্রেরণা। জিন্দাল কোম্পানিকে নেতৃত্ব দেওয়া এই মহিলার নাম সাবিত্রী জিন্দাল।

আরও পড়ুন: ইঞ্জিনিয়ার না হয়ে ২৮ বছর বয়সে ৮০০ কোটির কোম্পানি তৈরি করলেন স্ন্যাপডিলের প্রতিষ্ঠাতা কুনাল

জিন্দাল স্টিল কম্পানি জিন্দাল গ্রুপের চেয়ারপারসন তিনি। তার এই কোম্পানিটি দেশের খনি, তেল, ইস্পাত, বিদ্যুৎ, গ্যাস এবং ইনফ্রাস্ট্রাকচারে বিশেষ ভূমিকা পালন করে। যদিও এই ব্যবসা তিনি শুরু করেননি, তবে এই ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে তার ভূমিকা অনস্বীকার্য।

১৯৫২ সালে সাবিত্রী জিন্দালের স্বামী ওম প্রকাশ জিন্দাল এই কোম্পানি শুরু করেন। তিনি প্রথম হাওড়ার লিলুয়াতে একটি ছোট্ট কারখানা দিয়ে শুরু করেছিলেন। পরবর্তীতে তার কোম্পানি এতোখানি বিস্তৃতি লাভ করে যে, সারা বিশ্বে তিনি ৩৪ টি কারখানা তৈরি করেন। এর মধ্যে ভারতে ত্রিশটি কারখানা রয়েছে, তিনটি কারখানা রয়েছে আমেরিকায়। ইন্দোনেশিয়াতেও তার একটি কারখানা অবস্থিত রয়েছে।

আরও পড়ুন: আইটি সেক্টরের কাজ ছেড়ে বর্তমানে ১৪ টি রেস্টুরেন্টের মালিক জয়ন্তী! অস্ট্রেলিয়ার মোটা মাইনের কাজ ছেড়ে রেষ্টুরেন্ট খোলাটাই ছিলো লড়াই!

বিশ্ব জুড়ে বিস্তৃত হয়ে থাকা তার এই বিপুল ব্যবসার জন্য ভারতের ইস্পাত ম্যান নামে পরিচিত ছিলেন ওম প্রকাশ জিন্দাল। কারিগরি শিক্ষা এবং ইঞ্জিনিয়ারিং নিয়ে তার ভীষণ আগ্রহ ছিল যদিও তার তথাকথিত কোন শিক্ষা ছিল না। ২০০৫ সালে বিমান দুর্ঘটনায় তার আচমকা মৃত্যু হয়। স্বামীর মৃত্যুর পর ভেঙ্গে না গিয়ে তার স্ত্রী সাবিত্রী জিন্দাল শক্ত হাতে এই ব্যবসার হাল ধরেন। স্বামীর ব্যবসাকে আরও উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য তিনি দিনরাত পরিশ্রম করতে শুরু করেন।

জিন্দালের এই ব্যবসা ছিল মূলত চারটি সেক্টরের একটি পাইপ, একটি কার্বন ইস্পাত একটি স্টেনলেস স্টিল , রেল এবং এনার্জি। স্বামীর মৃত্যুর পর এই চারটি সেক্টরকে দক্ষ হাতে সামলেছিলেন সাবিত্রী দেবী। এই ব্যবসাকে শক্ত হাতে ধরে নিয়ে পুরুষদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে দেশের অন্যতম ধনী মহিলার খেতাব জিতেছিলেন সাবিত্রী দেবী তাই তিনি অন্যতম সফল ধনী ব্যবসায়ী। যারা বলেন মেয়েদের দিয়ে ব্যবসা হবে না, তাদের জন্য সম্যক জবাব হলেন সাবিত্রী দেবী।

প্রসঙ্গত উল্লেখ্য, ফোর্বস এর তালিকা অনুযায়ী সাবিত্রী জিন্দাল বর্তমানে দেশের ২০ তম ধনী ব্যক্তি এবং মহিলাদের মধ্যেও শীর্ষস্থানে রয়েছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments