HomeSuccess Storiesইঞ্জিনিয়ার না হয়ে ২৮ বছর বয়সে ৮০০ কোটির কোম্পানি তৈরি করলেন স্ন্যাপডিলের...

ইঞ্জিনিয়ার না হয়ে ২৮ বছর বয়সে ৮০০ কোটির কোম্পানি তৈরি করলেন স্ন্যাপডিলের প্রতিষ্ঠাতা কুনাল

স্বপ্ন তো সবাই দেখে কিন্তু তাকে সার্থকভাবে রূপ দিতে সবাই পারে না। কখনো কখনো পরিশ্রম ও আত্মবিশ্বাসের অভাব দেখা দেয় কখনো বা ভাগ্য সঙ্গ দেয় না। তবে স্বপ্ন দেখে যে সমস্ত মানুষ গুলি সফল হয়েছেন এবং স্বপ্নকে বাস্তবায়িত করেছেন তাদের কথা শুনলে অনেকখানি শক্তি পাওয়া যায়। স্ন্যাপডিলের প্রতিষ্ঠাতা কুনাল বাহল সকলের জীবনের অনুপ্রেরণা। পরিশ্রম ও বিশ্বাসের ওপর জোর দিয়ে তিনি স্ন্যাপডিল শুরু করেছিলেন আর আজ স্ন্যাপডিলের জনপ্রিয়তা প্রশ্নাতীত। তবে তার শুরুটা খুব একটা সহজ ছিল না। একটি মধ্যবিত্ত পরিবারের ছেলে কুনাল, তার বাবা-মা তাই চেয়ে ছিলেন বড় ভাইয়ের মতো সে একজন সফল প্রকৌশলী হোক। কিন্তু কুনালের স্বপ্ন ছিল অন্য। তাই কঠোর পরিশ্রম করেও সে যখন আইআইটিতে ভর্তি হতে পারলো না তখন সে হতাশ না হয়ে গিয়ে তার স্বপ্নের কাজ শুরু করার কথা ভেবেছিলেন।

আরও পড়ুন: আইটি সেক্টরের কাজ ছেড়ে বর্তমানে ১৪ টি রেস্টুরেন্টের মালিক জয়ন্তী! অস্ট্রেলিয়ার মোটা মাইনের কাজ ছেড়ে রেষ্টুরেন্ট খোলাটাই ছিলো লড়াই!

তিনি প্রথমে একটি বেসরকারি কোম্পানিতে কাজ শুরু করেন, তবে কোনো অবস্থাতেই তিনি তার স্বপ্নের কথা ভুলে যাননি। একজন ব্যবসায়ী হতে চেয়েছিলেন কুনাল এবং আর পাঁচজনের থেকে আলাদা পরিচিতি পেতে চেয়ে ছিলেন। তাই তিনি জীবনের সবথেকে বড় ঝুঁকি নিয়ে চাকরিটি ছেড়ে দেন আর ব্যবসা নিয়ে পড়বার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। সেখানে গিয়ে ওয়ালটন কলেজে ভর্তি হন তিনি এবং ৫ বছরের ইঞ্জিনিয়ারিং ও ব্যাবসায়িক ডিগ্রী মাত্র ৪ বছরেই অর্জন করে ফিরে আসেন। এরপর তিন চার মাস মাইক্রোসফট কোম্পানিতে চাকরি করেছিলেন তিনি। এরপর তাকে একরকম বাধ্য হয়ে ভারতে ফিরে আসতে হয় কারণ তার ভিসার মেয়াদ সেইসময় শেষ হয়ে গিয়েছিলো। তাই তিনি আর সেখানে থাকতে পারেননি। কিন্তু তিনি হতাশ‌ও হয়ে যাননি।

এরপর তিনি স্ন্যাপডিল শুরু করেন যা প্রথমদিকে লোকেদের কাছে গিয়ে অনলাইন কুপন বিক্রি করতো, প্রথমদিকে এটি সেভাবে সাফল্য না পেলেও পরে মানুষ এটিকে পছন্দ করতে শুরু করেন। লোকেরা এই স্ন্যাপডিলের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেন এবং তার ব্যবসার উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে। এরপরে এই সংস্থাটি প্রয়োজনীয় সমস্ত জিনিসপত্র অনলাইনে বিক্রি করতে শুরু করেন।

আরও পড়ুন: ২৬ বছরে ব্যবসা শুরু করে আজ গোটা বিশ্বে স্টিল কিং হয়ে ১৫০০ কোটি টাকার মালিক! অনুপ্রেরণার অপর নাম লক্ষী নিবাস মিত্তল

আজ লক্ষ লক্ষ মানুষ স্ন্যাপডিলের উপর নির্ভরশীল। কুনাল বাহল তার একনিষ্ঠ পরিশ্রমের ফলেই কোটি টাকার কোম্পানি বানিয়েছিলেন, আজ তা থেকে বহু মানুষ লাভবান হচ্ছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments