HomeSuccess Storiesগর্ভে সন্তান নিয়ে UPSC পরীক্ষায় উত্তীর্ণ! এই মহিলার সাফল্যের কাহিনী চমকে দেবে...

গর্ভে সন্তান নিয়ে UPSC পরীক্ষায় উত্তীর্ণ! এই মহিলার সাফল্যের কাহিনী চমকে দেবে আপনাকেও

UPSC যে পরীক্ষাকে দেশের মধ্যে সবচেয়ে কঠিন পরীক্ষা বলা হয়ে থাকে। কঠোর পরিশ্রমের ফলেই যেখানে মিলতে পারে সাফল্য। তেমনই এক কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তাক লাগিয়ে দিয়েছেন এই মহিলা তাও আবার গর্ভবতী অবস্থায়। আজকের গল্প সেই সাহসী নারীকে নিয়েই। হরিয়ানার বাসিন্দা এই মহিলা,তিন তিনবার ইউপিএসসি পরীক্ষায় সফলতা পেয়েছেন। গর্ভবতী হয়ে পড়েছিলেন একবারের পরীক্ষায় কিন্তু কোনো বাধা তাঁকে পিছু হতে দেয়নি। নিজের জেদে সফলতা অর্জন করেছেন তিনি। UPSC পরীক্ষা গর্ভবতী অবস্থাতেও পাশ করে অর্জন করেছেন সফলতা।

আরও পড়ুন: মাত্র আঠারো বছর বয়সে ঝগড়া করে বাড়ি থেকে বেরিয়ে চলে গিয়েছিলেন মুম্বই, আজ তাঁর কোম্পানি খাদিম! বাটার মত আন্তর্জাতিক সংস্থার সাথে টেক্কা দিচ্ছে!

হরিয়ানার ঝাজ্জার জেলার বাসিন্দা পুনম দালাল দাহিয়ার, যিনি গর্ভবতী হওয়া সত্ত্বেও UPSC পরীক্ষা দিয়েছিলেন তবে শুধু দেওয়া নয় একেবারে সফলতার সাথে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি। বর্তমানে সারা দেশের লক্ষ লক্ষ মহিলার কাছে অনুপ্রেরণা পুনম। পুনম দালাল আগে ছিলেন হরিয়ানার ডিএসপি পদে। আয়কর বিভাগে বর্তমানে তিনি রয়েছে দায়িত্বে। পুনম এমসিডি স্কুলে শিক্ষকের চাকরি পেয়ে গিয়েছেন মাত্র ২১ বছর বয়সে। পুনম ব্যাংকের পরীক্ষা দেওয়ার পর সেই পরীক্ষাতেও পাশ করে গিয়েছিলেন। পরে শিক্ষকতার কাজ ছেড়ে ব্যাংকে চাকরি করতে শুরু করেন তিনি।

এসএসসি পরীক্ষায় সারাদেশে সপ্তম স্থান অধিকার করেন। এর পরেই তিনি সিদ্ধান্ত নেন ইউপিএসসি পরীক্ষা দেওয়ার। তারপর ২৮ বছর বয়সে UPSC পরীক্ষা প্রথমবারেই সফলতা লাভ করলেও নিজের মনের মত র‌্যাঙ্ক করতে পারেননি। তারপর আবার জোরকদমে শুরু করেন প্রস্তুতি নিতে। অবশেষে তৃতীয়বারের পরীক্ষায় তাঁর জীবনে বহু সমস্যা নেমে আসে। UPSC-তে সাধারণ বিভাগের জন্য সর্বোচ্চ বয়সসীমা ছিল ৩০ বছর। পুনম যখন তৃতীয়বার পরীক্ষা দেন, তখন তার বয়স নির্ধারিত সীমা ছাড়িয়ে গিয়েছিল। এবং এরপর ২০১১ সালে পুনম প্রিলিম পাস করতে পারলেন না। ইউপিএসসি যাত্রা ভেবেছিলেন ওখানেই শেষ হয়ে যাবে কিন্তু তাঁর জন্য আরও অন্যরকম সুযোগ হাজির হয়।

আরও পড়ুন: মাত্র ১০ বছর বয়সে একটি গোটা কোম্পানির মালিক এই বিস্ময় বালক! কিন্তু কিভাবে সম্ভব হলো এই সফর?

তারপরেই সরকারের তরফ থেকে এক ঘোষণা করা হয়, যে ২০১১ সালের সকল UPSC পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের আরও একটি সুযোগ দেওয়া হচ্ছে। এই সুযোগ যেনো পুনমের জীবনে একেবারে সোনায় সোহাগা। ২০১৫ সালে গর্ভবতী ছিলেন তিনি কিন্তু কোনোভাবেই হাল ছেড়ে দেননি। আর সেই পরীক্ষা তেই নিজের অদম্য চেষ্টার জোরে পুনম ভারতীয় রাজস্ব পরিষেবা পেয়ে আয়কর বিভাগে সহকারী কমিশনার হন। অবশেষে নিজের এত দিনের ধৈর্য, পরিশ্রম দিয়ে পুনম সাফল্যের দোরগোড়ায় পৌঁছতে পেরেছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments