HomeSuccess Storiesবিদেশের কাজ ছেড়ে দেশে এসে শুরু করেন লেবু চাষ, এখন মাসে লক্ষ...

বিদেশের কাজ ছেড়ে দেশে এসে শুরু করেন লেবু চাষ, এখন মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করেন তিনি

প্রতিটি মানুষ‌ই কিছু না কিছু স্বপ্ন দেখেন। কিন্তু এই স্বপ্ন দেখা মানুষগুলোর মধ্যে থেকে কিছু মানুষ হন এমন যারা দৃঢ়তার সাথে সেই স্বপ্নগুলো পূরণ করতে এগিয়ে যান আর কিছু মানুষ হন যারা স্বপ্ন দেখলেও স্বপ্ন পূরণ করবার জন্য যে দৃঢ়তা বা অধ্যবসায় থাকা দরকার তা তাদের থাকে না, তাই তারা হারিয়ে যান। আজকে এমন একজনের কথা বলবো নিজের আইডিয়াতে কৃষিকাজ শুরু করে যিনি এখন লাখ লাখ টাকা ইনকাম করছেন। ভারতের কেরলের বাসিন্দা বাবু জ্যাকব কোন ব্যবসা বা চাকরি নয় কৃষি কাজকেই নিজের স্বপ্ন পূরণের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছিলেন আর নিজের স্বপ্নকে তিনি সত্য করেও তুলেছেন।

আরও পড়ুন: রাজ্য স্কুলের নন টিচিং স্টাফ নিয়োগ! জেনে নিন আবেদন পদ্ধতি থেকে শূন্যপদের সংখ্যা সহ বিস্তারিত তথ্য!

আমরা যখন স্বপ্নের কথা বলি তখন স্বাভাবিকভাবেই ভেবে নেওয়া হয় যে, বড় কোন চাকরি বা বড় কোন ব্যবসার কথা বলা হচ্ছে। কিন্তু চাকরি-ব্যবসার অতিরিক্ত ভারতে যে অর্থ ইনকামের আরো একটি উপায় রয়েছে তা অনেকেই ভুলে যান। কোনো ভালো চাকরি বা ব্যবসা নয় লেবু চাষ করেছিলেন বাবু জ্যাকব আর তা করেই বর্তমানে লাখ লাখ টাকা ইনকাম করেছেন তিনি।

১৫ বছর বিদেশে থাকার পরে নিজের দেশে ফিরে এসেছিলেন তিনি ২০১৫ সালে। এই ১৫ বছর তিনি বাহরিন,ডেনমার্ক, পর্তুগালে ছিলেন। এছাড়া শিল্প শ্রমিক হিসেবেও অনেক জায়গায় কাজ করেছেন। দেশে ফিরে আসার পর তিনি দেখলেন যে, ভারতবর্ষে সারাবছর বাজারে লেবুর চাহিদা লেগেই রয়েছে। যেমন ভাবা তেমন কাজ, আর সময় নষ্ট না করে কৃষি কাজ শুরু করে দিলেন তিনি।

আরও পড়ুন: মাত্র ১৭ বছর বয়সে ইঞ্জিনিয়ারিং ছেড়ে শুরু করেছিলেন ব্যবসা, আজ তার বছরে আয় ৭১,০০০ কোটি টাকা!

কৃষি কাজ শুরু করা প্রসঙ্গে বাবু জ্যাকব বলেছেন, “অন্যান্য সবজির তুলনায় লেবুর চাহিদা সব সময় থাকে এবং এটি তিনটি ঋতুতে জন্মায়।” লেবুর এই চাহিদার কথা বুঝে তিনি তাঁর পৈতৃক বাড়ি থেকে ১৪ টি গাছ নিয়ে লেবু চাষ শুরু করে দেন তিনি।

এরপর তিনি মাত্র কয়েক মাসের মধ্যেই ১০০০ কেজি লেবু ফলিয়ে ফেলেছেন। সেই সময় এক কেজি লেবু ১০০ টাকায় বিক্রি করেছেন তিনি। যদিও বাজার দর অনুযায়ী লেবুর দাম ওঠানামা করতেই থাকে তবুও সারাবছর লেবুর ঊর্ধ্বমুখী চাহিদা থাকার কারণে বর্তমানের লাখ লাখ টাকা ইনকাম করেন তিনি। বাবু জ্যাকব এমন একজন মানুষ যিনি প্রমান করেছেন যে যদি রোজগার করার মতো মানসিকতা থাকে তাহলে কৃষি কাজ করেও লক্ষ টাকা আয় করা সম্ভব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments