Homeচাকরির খবরগোয়েন্দা দপ্তরের গ্রুপ সি পদে কর্মী নিয়োগ চলছে, কীভাবে করবেন আবেদন জেনে...

গোয়েন্দা দপ্তরের গ্রুপ সি পদে কর্মী নিয়োগ চলছে, কীভাবে করবেন আবেদন জেনে নিন

গোয়েন্দা বিভাগে চাকরি করার স্বপ্ন কমবেশি প্রত্যেকেরই থাকে কারণ আমরা সবাই তো ফেলুদা আর ব্যোমকেশের ভক্ত। কিন্তু চাকরি বললেই তো আর চাকরি হয় না, যে কোন চাকরির জন্য‌ই যোগ্যতার পাশাপাশি নিজেকে পরিকল্পনামাফিক ভাবে প্রস্তুত করতে হয় আর জানতে হয় কোন সময় কোন চাকরির ফর্ম ফিলাপ হচ্ছে! সম্প্রতি ভারত সরকারের ইন্টেলিজেন্স ব্যুরোতে গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই পদে আবেদনের সময়সীমা, প্রার্থীর বয়স সহ যাবতীয় খুঁটিনাটি তাই নীচে বিস্তারিত ভাবে জানানো হলো।

এই ফর্মটি ফিলাপ করার জন্য অবশ্যই ভারতীয় হতে হবে। অর্থাৎ যে কোন রাজ্যের মানুষ বা যে কোন জেলার মানুষ এই ফর্মটি ফিলাপ করতে পারবেন।

পদের নাম- অ্যাসিস্ট্যান্ট সেন্ট্রাল ইন্টেলিজেন্স অফিসার (ACIO)

মোট শূন্য পদের সংখ্যা- ১) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ৫৬ টি‌( UR- ৩০টি EWS- ৬টি OBC-৬টি SC- ৮টি ST- ৬টি)

২) ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন-৯৪টি( UR- ৫০টি EWS- ৯টি OBC-৯টি SC- ১৬টি ST- ১০টি)

বয়স-০১/০১/২০২২ তারিখের মধ্যে প্রার্থীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। তবে সরকার নির্ধারিত নিয়ম অনুসারে SC/ ST প্রার্থীরা পাঁচ বছরের ও OBC প্রার্থীরা তিন বছরের ছাড় পাবেন।

বেতন- পে লেভেল ৭ অনুযায়ী প্রতি মাসে বেতন ৪৪,৯০০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা- এই পদে আবেদন করার জন্য অবশ্যই ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন অথবা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজিতে ২০২০/২০২১/২০২২ সালে GATE পরীক্ষায় স্কোর করে থাকতে হবে। এছাড়াও ইলেক্ট্রনিকস অথবা ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন বা ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনে B.E/ B.Tech কোর্স করা প্রার্থীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি- সকল প্রার্থীরা এই পদে অনলাইনের মাধ্যমেই আবেদন করতে পারবেন‌। এই জন্য একটি ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হল- www.mha.gov.in। এছাড়া আরো একটি ওয়েবসাইট আছে – www.ncs.gov.in – এই দুটো ওয়েবসাইটের মধ্যে যেকোনো একটি ওয়েবসাইটে গিয়ে প্রার্থীর আবেদন করতে পারবেন। তবে আবেদন করবার জন্য আবেদনকারীর অবশ্য‌ই একটি বৈধ ইমেইল আইডি ও ফোন নাম্বার থাকতে হবে। আবেদনের সময় প্রার্থীকে স্ক্যান করা কালার ফটো (35mm× 45mm)এবং নিজের স্বাক্ষর ওয়েবসাইটে আপলোড করতে হবে। প্রার্থীকে কালো পেনেই স্বাক্ষর করতে হবে এবং কালার ফটোই লাগবে। সাদাকালো ছবি আপলোড করা যাবেনা।

আবেদন ফি- এই পদে আবেদন করার জন্য আবেদন ফি লাগবে ১০০ টাকা। তবে SC/ST/Ex service man ও মহিলা প্রার্থীদের কোনোরকম আবেদন ফি লাগবে না। প্রার্থীরা আবেদন ফি ডেবিট কার্ড , ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, IMPS ও SBI ব্যাঙ্ক চালানের মাধ্যমে জমা করতে পারবেন।

আবেদন করার শেষ তারিখ- এই পদে আবেদন করার শেষ তারিখ হল ৭ ই মে ২০২২। এই সময় সীমা পর্যন্ত প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

তাই যদি আপনিও গোয়েন্দা বিভাগে চাকরি করার আশা মনে মনে পছন্দ করে থাকেন তাহলে আর দেরি না করে আজ থেকেই নিজেকে প্রস্তুত করতে শুরু করুন আর আবেদন পদ্ধতি দেখে ৭ ই মে র আগেই আবেদন করে ফেলুন।

Official Notice: Download Now
Apply Now: Click Here

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments